fbpx
September 22, 2020

Ruposhi Bangla TV

Nation's First IPTV

করোনা মহামারি! কেমন কাটছে শিক্ষকদের জীবন

আশিক হোসেন – সম্প্রতি করোনা মহামারির থাবায় নাজেহাল পুরো পৃথিবী। ঠিক একই সাথে থমকে গেছে শিক্ষা ব্যবস্থাও তবুও থেমে নেই জীবন।

কেমন কাটছে মানুষ গড়ার কারিগরদের এই করোনা কাল? কেমন সময় পার করছেন শিক্ষক ও তাদের পরিবারে সদস্যরা?

ঐতিহ্যবাহী পুরান ঢাকার একজন স্থানীয় বাসিন্দা মোঃ জাফর ইকবাল, পেশায় একজন শিক্ষক প্রায় ১৮ বছর মানুষ গড়ার এই কারিগর নিয়োজিত আছেন শিক্ষকতার মত মহান পেশায়।

বর্তমানে ঢাকা গর্ভমেন্ট মুসলিম উচ্চ বিদ্যালয়ের ইংরেজি সহকারী শিক্ষক পদে নিয়োজিত আছেন তিনি।

প্রাতিষ্ঠানিক জীবনের ব্যস্ততা থেকে একটা লম্বা বিরতির মাঝেও বসে নেই তিনি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেশে অনুপ্রাণিত হয়ে নিজ বাসার ছাদে গড়ে তুলেছেন “ছাদ বাগান”।

দিনের একটা বড় সময় ব্যস্ততায় কাটাচ্ছেন সেই বাগানের পরিচর্যায়। সাথে নিজ পরিবার পরিজন কেও উৎসাহ দিচ্ছেন, শিখাচ্ছেন চারা গাছের পরিচর্যার খুটিনাটি সবকিছুই।

উল্লেখ্য, বামুন আম, আমড়া, কাগজি লেবু, পেয়ারা, বেগুন, মরিচ, লাউ, কাঠ গোলাপ, বেলিফুল সহ বাহারী রঙের সব ফুল, ফল ও সবুজ শাকসবজির এক বিশাল সমারোহ গড়ে তুলেছেন তার ছাদে।

দৃষ্টিনন্দন শৈল্পিকতার ছোয়ায় তৈরি করেছেন মাচা ও বিভিন্ন গাছের বিজতলা।

তবে এইসবের মাঝে উনার অন্যতম পছন্দের গাছটি হলো কাগজি লেবু। গাছটি লাগানোর কিছু দিনেই ফুটেছে ফুল এবং তা থেকে এখন ফল ধরা শুরু করেছে যা দেখে তিনি খুব মুগ্ধ হয়েছেন এই গাছটির প্রতি।

গাছ লাগানো ও বাগান গড়ে তোলার আগ্রহের বিষয়ে জানতে চাইলে তিনি দ্যা ঢাকা ক্রাইম নিউজকে বলেন, গাছ মানুষের চির বন্ধু, গাছ থেকে মানুষ জীবনের অনেক শিক্ষা অর্জন করতে পারে যেমন :- গাছের শিকড় যদি মজবুত না হয় তাহলে ভবিষ্যতে সে ভালো ফুল বা ফল দেবেনা এমনকি গাছটির অস্তিত্বও বিলিন হয়ে যেতে পারে।”

একইভাবে আমাদের সন্তানদের মাঝে শিক্ষার আলো যদি শিশুকাল থেকেই না ছড়ানো হয় তবে তারা অন্ধকারেই রয়ে যাবে ফলে দেশের মূল্যবান সম্পদ ক্ষতিগ্রস্ত হবে।

তিনি আরোও বলেন, “গাছের সাথে মানুষের অস্তিত্ব অতপ্রোত ভাবে জরানো তাই সকলকেই গাছ লাগানোর পরামর্শ দেন তিনি।

বর্তমান দেশের এই বিরুপ পরিস্থিতিতেও আপনার অবসর সময়ে গাছ হতে পারে আপনার প্রিয় বন্ধু যা মানুষিক প্রশান্তির জন্য সবচেয়ে কার্যকরী ঔষধ হিসেবে পরিলক্ষিত।

চাইলেই দিনের অল্প কিছু সময়কে কাজে লাগিয়ে বাসার ছাদে, বারান্দা বা বাসার আশেপাশে খালি জাগায় গাছ লাগিয়ে গড়ে তোলা যেতে পারে ছাদ বাগান।

অদম্য ইচ্ছাশক্তি ও শক্ত মনোবল মানুষকে কখনো পিছিয়ে পড়তে দেয় না তার উজ্জল দৃষ্টান্ত হতে পারে এই শিক্ষক জাফর ইকবাল। গাছ আপনার বন্ধু তাই গাছ লাগান পরিবেশ বাঁচান।

আর/এন-এস #01

Follow me on Twitter

%d bloggers like this: